ডেঙ্গু প্রতিরোধে – বোরহানউদ্দিন উপজেলায় পরিচ্ছন্নতা কার্যক্রম

স্টাফ রিপোর্টার ঃ
দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালনের অংশ হিসাবে ভোলার বোরহানউদ্দিন উপজেলা প্রশাসনের উদ্যোগে সোমবার সকালে মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
বোরহানউদ্দিন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ,পেৌরমেয়র মো:রফিকুল ইসলাম ও নির্বাহী কর্মকর্তা খালেদা খাতুন রেখা’র নেতৃত্বে বিভিন্ন দপ্তরের লোকজন উপজেলা চত্বর এলাকার ড্রেন,নালা,ঝোপ ও ময়লা পরিস্কার কার্যক্রম শুরু করেন। পরে উপজেলার বিভিন্ন সরকারী বেসরকারী দপ্তরের লোকবল,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী,বাজার কমিটি স্কাউট দল স্বপ্রণোদিত ভাবে এ পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ গ্রহণ করেন।পরে উপজেলা চেয়ারম্যান,পেৌর,মেয়র,নির্বাহী কর্মকর্তা,উপজেলা ভাইস চেয়ারম্যান বিভিন্ন সড়ক পরিদর্শন করে স্থানীয় জনগনের মধ্যে উদ্দীপনা সৃষ্টিতে সহায়তা করেন। পেৌর মেয়র তার দপ্তরের সদস্যদেরকে নিয়ে ড্রেন পরিস্কার ও ব্লিচিং পাউডার ব্যবহার করেন।
উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন,বর্তমানে ডেঙ্গু একটি বড় সমস্যা ।এ সমস্যা সমাধানে প্রতিকারে পথে আমাদের হাটতে হবে।
পৌর মেয়র রফিকুল ইসলাম বলেন,এডিস মশার বংশ বৃদ্ধি প্রতিহত করতে পারলেই এ সমস্যা থাকবে না। এজন্য সবার আগে আমাদেরকে সচেতন হতে হবে।আমারা যদি প্রত্যেকে মনে করি,সামাজিক জীব হিসাবে আমাদের কিছু দায়বদ্ধতা আছে তবেই আমাদের বিবেক জাগ্ররত হবে।সামাজিক দায়বদ্ধতা থেকেই আমি এ পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা খাতুন রেখা বলেন,সরকার আজ ডেঙ্গু প্রতিরোধের জন্য আপ্রান চেষ্টা করে যাচ্ছে। ইতিমধ্যে নানমুখী পদক্ষেপ গ্রহন করছে।দেশের নাগরিক হিসাবে সরকারের এ পদক্ষেপের সাথে সবাই কে অংশগ্রহনের আহবান জানান।এ সময় তিনি প্রত্যেককে তার স্ব-স্ব আঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন রাখার আহবান জানান।
এ কার্যক্রমে অন্যান্যদের মধ্যে ছিলেন বোরহানউদ্দিন বাজারের বিশিষ্ট ব্যবসায়ী কায়কোবাদ মিয়া,সিনিয়র মৎস্য কর্মকর্তা এএফএম নাজমুস সালেহীন,যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান,বিআরডিবির চেয়ারম্যান সাইফুল বিডিআর, প্রভাষক এএইচএম মোস্তফা কামাল,ও স্থানীয় সংবাদকর্মীগন।