বর্ণাঢ্য আয়োজনে বোরহানউদ্দিনে বিজয় দিবস উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে বোরহানউদ্দিনে বিজয় দিবস উদযাপিত

বোরহানউদ্দিন প্রতিনিধি :
বর্ণাঢ্য আয়োজনে বর্ণিল কর্মসূচির মধ্যে দিয়ে আজ সোমবার উপজেলা প্রশাসনের উদ্যেগে দেশের অন্যান্য স্থানের মতো ভোলার বোরহানউদ্দিনে উদযাপিত হয়েছে ৪৯তম বিজয় দিবস।
মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারি ও অসমান্য অবদান রাখা বীর মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় দেশের অন্যান্য স্থানের মতো বোরহানউদ্দিনেও আজ পালিত হলো ৪৯ তম বিজয় দিবস।
সূর্যোদয়ের সাথে সাথে স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারি বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বোরহানউদ্দিন পৌরসভা, বাংলাদেশ আওয়ামী লীগ বোরহানউদ্দিন উপজেলা শাখা, উপজেলা মুক্তিযোদ্বা কমান্ড কাউন্সিল , যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। অতঃপর উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ,রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষক শিক্ষার্থী ও সাধারণ মানুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য বিজয় রেলি পৌর বাজার প্রদক্ষিণ করেন। রেলি শেষে উপজেলা মুক্তিযুদ্ধ কমপ্লেক্সের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন,পৌরসভা, উপজেলা আ’লীগসহ বিভিন্ন সংগঠন। এ সময় অন্যান্যদের মধ্যে ছিলেন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ বশির গাজী, পৌরমেয়র রফিকুল ইসলাম,আ’লীগ সভাপতি জসিম উদ্দিন হায়দার, সিনিয়র
মৎস্য অফিসার এ,এফ,এম নাজমুস সালেহীন,কৃষি অফিসার ওমর ফারুক,অফিসার ইনচার্জ মু,এনামুল হক প্রমুখ।

দ্বিতীয়ার্দে সকাল ৮টায় বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয় মাঠে পায়রা অবমুক্তকরণ ও বেলুন উড়িয়ে সমাবেশ ও মার্চপাস্টের উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আবুল কালাম।
এবারের বিজয় উৎসবে ব্যতিক্রমি আয়োজন ছিল সঠিক পদ্ধতি অনুসরণ করে পতাকা উত্তোলন। এ ইভেন্টে প্রথম পুরস্কার অর্জন করেন বোরহানউদ্দিনের নুর সুপার মার্কেটের স্বত্বাধিকারীরা নুরু মিয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তরা বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পশ্চিম পাকিস্তান সরকারের জুলুম নির্যাতনের বিরুদ্ধে গড়ে উঠা আন্দোলন ১৯৬৯ সালে গনঅভ্যুত্থানে রূপ নেয়। ‘৭০ এর নির্বাচনে জনরায় উপেক্ষা করে রুষ্ট্র ক্ষমতা কুক্ষিগত করার চক্রান্ত মেনে নিতে পারেনি বীর বাঙ্গালী। চাপিয়ে দেয়া হয় অসম ও অনিবার্য একটি যুদ্ধ। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভষণ, ২৫মার্চ রাত্রে নিরস্র বাঙালির উপর পাকিস্তানি বাহিনীর গণহত্যা, ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতা যুদ্ধের ঘোষণা, দীর্ঘ ৯ মাসের যুদ্ধ, মা- বোনদের সম্ভ্রম হানি, এ দেশের মুক্তিপাগল মানুষের বীরত্ব গাঁথা। সে দিনের রনাঙ্গনে যুদ্ধ করা বীর মুক্তিযোদ্ধাদের মুখেই শুনেছে আর শিহরিত হয়েছে নতুন প্রজন্ম। আজ বোরহানউদ্দিনে বিজয় দিবস উদযাপন মঞ্চে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা পর্বের চিত্রটি ছিল এরকমই।

সন্ধ্যা ৭ টায় উপজেলা শিল্পকলা একাডেমির শিক্ষার্থীদের পরিবেশনায় একটি মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান ও মুক্তিযুদ্ধের ওপর নির্মিত নাটক মঞ্চস্থ হয়েছে বোরহানউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে।