ভোলায় ধান কর্তণে কম্বাইন্ড হারভেষ্টার মেশিন বিতরণ

কম্বাইন্ড হারভেষ্টার মেশিন বিতরণ করছেন ইউএনও বশির গাজী

ভোলা দক্ষিণ প্রতিনিধি ঃ
করোনা পরিস্থিতিতে শ্রমিক সংকট,স্বল্প সময়ে অধিক পরিমান জমির ধান কর্তণ, সময় অপচয় রোধ ও কৃষককে আর্থিকভাবে লাভবান করার জন্য ভোলার বোরহানউদ্দিন উপজেলায় কুতুবা ইউনিয়নের দক্ষিণ কুতুবা গ্রামের চাষী অহিদ সদ্দার কে ধান কাটার কম্বাইন্ড হারভেষ্টার মেশিন বিতরণ করা হয়েছে।
বুধবার দুপুরে উপজেলা মুক্ত মঞ্চে নির্বাহী কর্মকর্তা মোঃ বশির গাজী ও উপজেলা কৃষি কর্মকর্তা আনুষ্ঠানিক ভাবে এ মেশিন হস্তান্তর করেন।
কৃষি কর্মকর্তা মোঃ ওমর ফারুক জানান,৩০ লাখ টাকা ব্যয়ে এ মেশিন ক্রয় করা হয়েছে। যার মধ্যে চাষী ১৬ লাখ,এবং সরকার ১৪ লাখ টাকা ভর্তুকি দিয়েছেন। তিনি আরও জানান,এ মেশিন দিয়ে ১ ঘন্টা সময়ে ১০লিটার তেল ব্যয়ে ১ একর জমির ধান কর্তন করা যায়।যাতে তার একর প্রতি ব্যয় হবে ৬৫০ টাকা,আয় হবে ৫ হাজার টাকা।
এ মেশিনের বৈশিষ্ট হচ্ছে এতে ১৬ মন ধারণ ক্ষমতা সম্পূর্ণ একটি ট্রেঙ্কি আছে ।ধান কাটার সময় স্বয়ংক্রিয়ভাবে ধান মাড়াই,ঝাড়াই হয়ে ওখানে সংরক্ষিত হবে।ঝড়ে মাটিতে লুটিয়ে পড়া ধান ও মেশিনের অগ্রভাগের বিশের যন্দ্রের মাধ্যমে কাটা যাবে।

কৃষক অহিদ গোলদার জানান,দিনে কমপক্ষে এ মেশিন দিয়ে ১০ একর জমির ধান কাটা সম্ভব। একই ভাবে মেশিন দ্বারা দৈনিক ৪০ হাজার টাকার উপরে আয় করা সম্ভব। মেশিনটি পাওয়ার জন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য আলী আজম মুকুল কে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ২২ এপ্রিল একই ইউনিয়নের লক্ষীপুর গ্রামের চাষী অহিদ সদ্দার কে ২৫ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে একই ধরণের ধান কাটার মেশিন বিতরণ করা হয়েছে ।