বোরহানউদ্দিনে করোনার নমুনা সংগ্রহকরণ বুথ স্থাপন

বোরহানউদ্দিনে করোনার নমুনা সংগ্রহকরণ বুথ স্থাপন

মনিরুজ্জামান
ভোলার বোরহানউদ্দিন স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহকরণ বুথ স্থাপন করা হয়েছে।এ তথ্য নিশ্চিত করেন বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাক্তার তপতী চৌধুরী। ফলে ডাক্তারদের সুরক্ষা নিশ্চিতকরণ সহ রোগীদের নমুনা সংগ্রহের স্পট খোঁজাখুজির ঝামেলা দুর হলো।
বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মশিউর রহমান সাদি জানান,২ দিন আগে বুথটি এসেছে।মঙ্গলবার থেকে আমরা এটি ব্যবহার শুরু করছি।তিনি আরও জানান,আগে একজন রোগির নমুনা সংগ্রহে একটি পিপিই লাগতো,বুথ ব্যবহারে সময় যেমন সাশ্রয় হবে,অন্যদিকে একটি পিপিই ব্যবহার করে অধিক পরিমানে নমুনা সংগ্রহ করা যাবে।এতে নমুনা সংগ্রহের সংখ্যা যেমন বাড়বে তেমনি পিপিং ও সাশ্রয় হবে।
আর সবচেয়ে বড় বিষয় হলো ডাক্তারদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত হলো।
অন্যদিকে আগে রোগী খুঁজে পাওয়া কঠিন ছিল।তাছাড়া গ্রামীণ রোগী এসে হাসপাতালের কোন ভবনে করোনার নমুনা নেওয়া হয়,এটা খুঁজে বের করতে কষ্ট হতো।হাসপাতালের প্রবেশ পথে এ বুথ স্থাপনের ফলে রোগীকে আর বেগ পেতে হবে না।সামাজিক দূরত্ব বজায় রেখে আগত রোগীদের লাইনে দাড় করিয়ে স্বল্প সময়ে অধিক পরিমাণে নমুনা নেওয়া যাবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার তপতী চৌধুরী বলেন,ভোলার সিংহ পুরুষ ও সাবেক শিল্প ও বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ এর আন্তরিকতায় বোরহানউদ্দিনবাসী করোনার নমুনা সংগ্রহকরণ বুথ পেয়েছে।তিনি এই বর্ণাঢ্য রাজনৈতিক নেতা ও স্থানীয় সাংসদ আলি আজম মুকুলের প্রতি কৃতজ্ঞা প্রকাশ করেন।মান সম্মত চিকিৎসা সেবার মান নিশ্চিতকরণে বোরহানউদ্দিনবাসীর সহযোগিতা কামনা করেন।