জেলেদের মাঝে মৎস্য অধিদপ্তরের গরু বিতরণ

বিশেষ প্রতিবেদক:
বরিশাল জেলার হিজলা উপজেলায় মৎস্য অধিদপ্তর কর্তৃক ১০ জন জেলের মাঝে বিকল্প কর্মসংস্থানের উদ্দেশ্যে গরু বিতরণ করা হয়েছে। ইলিশ সম্পদ রক্ষায় মৎস্য অধিদপ্তরের “ইলিশ সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন” প্রকল্পের মাধ্যমে এ উপকরণসমূহ বিতরণ করা হয়।

উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হিজলা-মেহেন্দিগঞ্জ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব পঙ্কজ নাথ। প্রধান অতিথির বক্তব্যে মাননীয় সংসদ সদস্য বলেন, “আপনারা যাতে নিষিদ্ধ সময়ে অবৈধভাবে মাছ ধরে দেশের সম্পদ নষ্ট না করেন তার জন্য সরকার আপনাদেরকে গরু প্রদান করছে। এটা নিয়ে আপনারা লাভবান হয়ে অবৈধভাবে মাছ ধরা থেকে বিরত থাকবেন। গোপনেও আপনারা চরগুলোতে মাছের পোনা ধরে মৎস্য সম্পদের ক্ষতি করবেন না।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপপরিচালক জনাব আনিছুর রহমান তালুকদার, বরিশালের জেলা মৎস্য কর্মকর্তা জনাব মো: আসাদুজ্জামান, হিজলা উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। উপজেলা নির্বাহী অফিসার জনাব বকুল চন্দ্র কবিরাজের সভাপতিত্বে ১০ জন কার্ডধারী জেলের মাঝে এ উপকরণ অনুদান হিসাবে প্রদান করা হয়।

উল্লেখ্য ইলিশ সম্পদ রক্ষায় সরকার কর্তৃক বিভিন্ন সময় নদীতে মাছ ধরা নিষিদ্ধকালীন সময়ে জেলেরা যাতে বিকল্প কর্মসংস্থানে অভ্যস্ত হয় তার জন্য মৎস্য অধিদপ্তর কর্তৃক এ প্রকল্পের আওতায় ইলিশ অধ্যুষিত এলাকাগুলোতে মোট ৩০ হাজার নিবন্ধিত জেলেকে বিকল্প কর্মস্থানের জন্য বিভিন্ন উপকরণ সহায়তা হিসাবে প্রদান করা হবে।