বোরহানউদ্দিনে ডিজিটাল গনশুমারি কমিটির সভা

মনিরুজ্জামান,

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম সংক্রান্ত কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা ননী গোপাল এর সঞ্চালনায় আজ শনিবার সকালে নির্বাহি কর্মকর্তার হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান জানান, এ বছর প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে হবে জনশুমারি। আর এবারই প্রথম বাংলাদেশে অবস্থানকারী বিদেশিদের শুমারির আওতায় আনা হচ্ছে। একই সঙ্গে বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের তথ্য সংগ্রহ করা হবে। তিনি আরো বলেন,এখন ১০ বছর পরপর জনশুমারি হয়। বর্তমান প্রযুক্তিতে শুমারি কার্যক্রম সমাপ্ত হলে , ভবিষ্যতে ১০ বছর পরপর আর শুমারি করতে হবে না। সব সময় জনসংখ্যার হালনাগাদ তথ্য জানা যাবে। তবে দ্রুত করতে গিয়ে যাতে বিশুদ্ধতা নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে সংশ্লিষ্টদের আহ্বান জানান ।

সভা থেকে জানানো হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক সপ্তাহব্যাপী সারাদেশে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ আইসিআর প্রশ্নপত্রের পরিবর্তে ট্যাবলেট ব্যবহার করে Computer Assisted Personal Interviewing (CAPI) পদ্ধতিতে মূল শুমারি কার্যক্রম অনুষ্ঠিত হবে। এটাই হবে ডিজিটাল বাংলাদেশের প্রথম ডিজিটাল শুমারি। মাঠ পর্যায়ে শুমারি সপ্তাহে তথ্যসংগ্রহকারীগণ ০৭ দিনে গড়ে ৮০-১২০ টি খানার তথ্য সংগ্রহ করবেন। তথ্যসংগ্রহকারীদের সংশ্লিষ্ঠ গণনা এলাকা সরেজমিনে পরিদর্শনপূর্বক সকল খানা তালিকাভূক্তির কাজ তদারকি করবেন এবং তালিকাভূক্তি নিশ্চিত করবেন।

সদস্য-সচিব পরিসংখ্যান কর্মকর্তা ননী গোপাল সভায় জানান, তথ্য সংগ্রহের সুবিধার্থে প্রকল্প কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক বোরহানউদ্দিন উপজেলাকে ৫ জোনে বিভক্ত করা হয়েছে। এগুলো ১০২ জন সুপারাভাইজার মনিটরিং করবে। কাজের সুবিধার্থে জোনগুলোকে ৫৬৫ টি গণনা এলাকায় বিভক্ত করা হইছে।
বোরহানউদ্দিন উপজেলায় ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ প্রকল্পের তথ্য সংগ্রহ কাজে ১০২ জন সুপারভাইজার এবং ৫৬৪ জন তথ্যসংগ্রহকারী তথ্য সংগ্রহ কার্যক্রমে নিয়োজিত থাকবে।
সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক্তার মোঃ মাসুম,অফিসার্স ইনচার্জ মোহাম্মদ শাহিন ফকির, যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান, সহকারী প্রোগ্রামার মিজানুর রহমান, কাচিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রব কাজী,গঙ্গাপুর ইউনিয়ন চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল ইসলাম,স্থানীয় সংবাদকর্মীবৃন্দ।