বোরহানউদ্দিনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত

মনিরুজ্জামান
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।”  এই প্রতিপাদ্যকে সামনে রেখে  রবিবার সকাল ১১টায় বর্ণাঢ্য আয়োজনে  বোরহানউদ্দিন উপজেলা প্রশাসন ও উপজেলা  মৎস্য দপ্তরের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত হয়েছে।
বোরহানউদ্দিন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদের নেতৃত্বে একটি বর্ণাঢ্য রেলি উপজেলা চত্বর থেকে বের হয়ে পৌর বাজার প্রদক্ষিণ করেন ।
পরে উপজেলার পরিষদ ও মসজিদের পুকুরে বিভিন্ন প্রজাতির পোনা মাছ অবমুক্ত করা হয়।,
উপজেলা কৃষি অফিসার এএইচ শামীম এর সভাপতিত্বে পরিষদ হলরুমে আলোচনা সভা হয়।স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলী আহমেদ আখন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, বাংলাদেশের প্রাণিজ আমিষের অন্যতম প্রধান উৎস হলো মাছ। কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তাই সরকার প্রাণিজ আমিষের জোগান বৃদ্ধি, কর্মসংস্থান ও নিরাপদ মৎস্য সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন, গণসচেতনতা সৃষ্টি ও উদ্বুদ্ধকরণের পাশাপাশি বিভিন্ন মৎস্য উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছেন। পরে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠান শেষে সফল মৎস্য চাষীদের মাঝে পুরস্কার ও সম্মাননা স্মারক প্রদান করেন অতিথিবৃন্দ।
সভায় উপস্থিত ছিলেন যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান, অফিসার ইনচার্জ শাহিন ফকির, সহকারী প্রোগ্রামার মিজানুর রহমান হাওলাদার মেরিন ফিশারিজ অফিসার মিজানুর রহমান, ও শহীদ আল হেলাল।