নিম্ন আয়ের মানুষের জন্য জাতীয় বাজেটে বরাদ্দ রাখতে হবে

ঢাকাঃ মোহাম্মদপুর বস্তিতে থাকেন জমিলা খাতুন। বাসাবাড়িতে কাজ করে মাসে রোজগার হয় চার হাজার টাকা। স্বামী রিকশা চালান। ছয়জনের সংসার চালাতে হিমশিম খেতে হয়। বর্ষার দিনে কাজে যেতে সমস্যা হয়। কোনো নোটিশ ছাড়াই কাজ চলে যায়। জমিলা খাতুন তার মতো শ্রমজীবী মানুষের কর্মসংস্থানের জন্য জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ রাখার প্রস্তাব করেছেন ‘জাতীয় বাজেট ও নগরের বস্তিবাসী নি¤œআয়ের মানুষের ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে। বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও পরিবেশবাদী সংগঠন পবা যৌথভাবে ২৫ জুন এই বাজেট বৈঠক আয়োজন করে।

পবা চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাজনৈতিক নেতা ঐক্যন্যাপের পংকজ ভট্টাচার্য। আলোচনা করেন নগর দারিদ্র্য বিশেষজ্ঞ জাহাঙ্গীর আলম, গবেষক পাভেল পার্থ, বারসিক প্রতিনিধি সুদিপ্তা কর্মকার, নৃবিজ্ঞানী সৈয়দ আলী বিশ্বাস, বস্তিবাসী ইউনিয়নের নেতা কুলসুম বেগম এবং রাফেসা বেগম। মোহাম্মদপুর বস্তির নাছিমা বেগম, ঝুমুর বেগম, নূরুজ্জামান, কুদ্দুস মিয়া প্রমুখ বৈঠকের শুরুতেই নগরের নিম্ন আয়ের মানুষের জন্য জাতীয় বাজেটে বরাদ্দের দাবিগুলো তুলে ধরেন। গোলটেবিল বৈঠক সঞ্চালনা করেন পবার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জল।

প্রধান অতিথির বক্তব্যে পংকজ ভট্টাচার্য বলেন, আমরা বাংলাদেশের শ্রমজীবী মেহনতি মানুষেরাই নিজেদের রক্ত দিয়ে এই দেশ স্বাধীন করেছি। দেশের বাজেটে আমাদের সকল মানুষের চাহিদার প্রতিফলন থাকতে হবে। কিন্তু গরিব, মেহনতি ও নিম্ন আয়ের মানুষের জন্য কোনো বাজেট হয় না। বাজেট হয় কালোটাকার মালিক, হারামখোর আর ধনীদের স্বার্থে। সংবিধান থেকে শুরু করে নির্বাচনী ইশতেহার সর্বত্র গরিব মেহনতি মানুষের উন্নয়নের উপর বেশি জোর দেয়া হয়েছে। কিন্তু এখনও শহরের বস্তিবাসী নিম্ন আয়ের মানুষেরা অধিকারবঞ্চিত ও নিষ্পেষিত। বস্তিবাসীদের আবাসন, শিক্ষা ও চিকিৎসা খাতের জন্য জাতীয় বাজেটে নির্দিষ্ট বরাদ্দ রাখতে হবে। প্রতিজন বস্তিবাসীর জন্য সরকারিভাবে ১০ টাকার ব্যাংক অ্যাকাউন্ট ও পরিচয়কার্ড দিতে হবে।

সভাপ্রধানের বক্তব্যে পবার চেয়ারম্যান বলেন, দেশ এগিয়ে যাচ্ছে কিন্তু সকল উন্নয়ন উদ্যোগ একই ভাবে সকলের জন্য কাজে লাগছে না। শহর ও গ্রামের নিম্ন আয়ের মানুষরা সবচেয়ে অবহেলিত। তাই তাদের জন্য পৃথক উন্নয়ন উদ্যোগ প্রয়োজন। বিশেষ করে তাদের বাসস্থান, শিক্ষা, চিকিৎসার ব্যবস্থা। তিনি আরো বলেন, সকল বস্তিবাসীদের জন্য সহজ শর্তে ব্যাংক ঋণ ও ১০ টাকায় ব্যাংক একাউন্ট খোলার দাবি জানান ।