বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে রায় কার্যকর সম্ভব: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে তাদের রায় কার্যকর করা সম্ভব বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শনিবার বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমিতে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা কমিটির উদ্যোগে আয়োজিত ‘তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ’ শীর্ষক অনুষ্ঠানে একথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ছয় জনের মধ্যে যে দুই জনের অবস্থান নিশ্চিত করা গেছে, তাদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর না করা গেলে, আমরা নিজেদের ব্যর্থ মনে করবো।

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ছয় জনের মধ্যে এক জন বিদেশে থাকা অবস্থায় মারা গেছেন। দু’জনের অবস্থান আমরা সনাক্ত করতে পেরেছি। এর বাইরে আরও তিন জনের অবস্থান সম্পর্কে খবর শুনেছি। খুনিরা যেসব দেশে আছেন, তাদের ফিরিয়ে আনা একটু কঠিন। তবে, সেসব দেশের সঙ্গে আমরা যুক্ত হয়েছি।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে কানাডার আইন অনুযায়ী বাংলাদেশে ফেরত পাঠানো সম্ভব নয় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বেনোয়ে প্রিফন্টেইন। তিনি বলেন, বাংলাদেশ সরকার তাকে ফেরত আনার জন্য চেষ্টা করছে। তবে আমি বলতে পারি, কোনো মৃত্যু-প্রাপ্ত আসামিকে কানাডা ফেরত পাঠায় না। ঐতিহাসিকভাবেই কানাডার আইন অনুযায়ী এমন আসামি ফেরত পাঠানো হয় না।