বোরহানউদ্দিনে গুজবে আতন্কিত না হতে মাইকিং

মনিরুজ্জামান, :
ছেলেধরা কিংবা গলাকাটা গুজবে আতন্কিত না হওয়ার জন্য ভোলার বোরহানউদ্দিন উপজেলায় পুলিশের পক্ষ থেকে মাইকিং ও প্রচারপত্র বিলি করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বাড়াতে এবং আইন নিজের হাতে তুলে না নেওয়ার আহবান জানিয়ে চালানো হচ্ছে নান রকম প্রচারণা।
সাম্প্রতিক সময়ে সারা দেশে একটি কুচক্রী মহল পদ্না সেতু তৈরীতে কল্লা লাগবে কিংবা ছেলে ধরার গুজব ছড়ায়।এমন গুজবে ভোলার বোরহানউদ্দিন উপজেলার বিশেষ করে প্রাইমারী স্কুল গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতির হার হ্রাস পায়।ভীতি ছড়িয়ে পরে অভিভাবকদের মধ্যে।ইতিমধ্যে বোরহানউদ্দিন সহ দেশের বিভিন্ন স্থানে গনপিটুনিতে প্রতিবন্ধী সহ বেশ কয়েকজন নিহত ও আহত হয়েছে। এমন পরিস্থিতে বোরহানউদ্দিনে মঙ্গলবার সকাল থেকে স্থানীয় থানা পুলিশ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীর মধ্যে এ সব বিষয়ে প্রচারণা চালান। উপজেলার ৯টি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন বাজারে মাইকিং ও প্রচারপত্র বিলি করেন।
খাগকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান,উত্তর হাসান নগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম,উত্তর ছোট মানিকা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকআবদুল্যাহ আল মামুন জানান,এমন গুজবে উপস্থিতি প্রথমে কমে যায়।পরে সকাল বিকাল মোটরসাইকেল দিয়ে এলাকার অভিভাবকদের কাছে গিয়ে বিষয়টি নিছক গুজব ও কান চিলে নেওয়ার গল্পের মতো বুঝানোর পর উপস্থিতি বাড়ছে।পুলিশি ভূমিকাকে তারা সাধুবাদ জানান।
বোরহানউদ্দিন থানার অফিসার ইনচার্জ মু,এনামুল হক জানান,আমারা পৌরসভা সহ উপজেলার প্রত্যেকটি ইউনিয়নে ইতিমধ্যে মাইকিং ও প্রচারপত্র বিলি শুরু করেছি।স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাথে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাব।আমাদের এ প্রক্রিয়া অব্যাহত থাকবে।
এ দিকে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এলাকার জনগনকে গুজবে কান না ও আইন নিজের হাতে তুলে না নেওয়ার আহবান জানান।