গ্রীনল্যান্ড কিনে নিতে চান ডোনাল্ড ট্রাম্প

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্র্রের জন্য বিশ্বের বৃহত্তম দ্বীপ গ্রীনল্যান্ড কিনে নিতে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প তার উপদেষ্টাদের বলেছেন, যদি সম্ভব হয় যুক্তরাষ্ট্রের জন্য কানাডার উত্তরপূর্বে প্রায় বরফ ঢাকা দ্বীপটি কিনে নিতে তিনি আগ্রহী।
ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার একথা জানায়।

রিপোর্টে বলা হয়,প্রেসিডেন্ট এই ভূখন্ডের প্রাকৃতিক সম্পদ এবং ভূরাজনৈতিক গুরুত্বের ব্যাপারে উৎসুক। গ্রীনল্যান্ড ডেনমার্কের একটি স্বশাসিত অঞ্চল।অষ্টাদশ শতকে ডেনমার্ক ৭ লাখ ৭২ হাজার বর্গ মাইলের (২ মিলিয়ন বর্গ কিলোমিটার) এই দ্বীপটিতে তাদের উপনিবেশ গড়ে তোলে। এখানে প্রায় ৫৭ হাজার লোক বসবাস করে। এদের বেশীরভাগ স্থানীয় এস্কিমো আদিবাসী।

এ ব্যাপারে হোয়াইট হাউসের কোন সরকারী ভাষ্য পাওয়া যায়নি এবং এ বিষয় ওয়াশিংটনে ডেনিশ দূতাবাসের কাছে সংবাদ সংস্থা এএফপি’ মতামত জানতে চাইলে তাৎক্ষণিকভাবে দূতাবাসের কোন সাড়া পাওয়া যায়নি।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ট্রাম্পের কয়েকজন উপদেষ্টা বলেছেন, গ্রীনল্যান্ড কিনতে পারলে যুক্তরাষ্টের জন্য ভালো হতো, তবে অন্যরা বলেছেন,প্রেসিডেন্টের এটি “ক্ষণিকের মুগ্ধতা”।

কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের নর্দান সামরিক বিমান ঘাঁটি রয়েছে গ্রীনলান্ডে। তবে সেখানে বসবাস দূরুহ,দ্বীপটির ৮৫ শতাংশ এলাকা ১.৯ মাইল পুরো বরফে ঢাকা রয়েছে।