ভোলায় উপজেলা ভিত্তিক এফএম সি কংগ্রেস-২০১৯ অনুষ্ঠিত

বোরহানউদ্দিন নিউজ ॥
ভোলায় নদীর জীববৈচিত্র্য সংরক্ষণ ও ইলিশ সম্পদের উৎপাদন বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করতে উপজেলা ভিত্তিক মৎস্য ব্যবস্থাপনা কমিটি (FMC) কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। ভোলা সদর ও দৌলতখান উপজেলার এফএমসি কংগ্রেস নেতৃবৃন্দ নিয়ে আজ সোমবার সকালে শহরেরর হোটেল ক্রিস্টাল ইন হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়।
ইউএসআইডির অর্থায়নে ইকোফিশ বাংলাদেশ’র আয়োজনে কোস্ট ট্রাস্টের বাস্তবায়নে ভোলা সদর সিনিয়র উপজেলার মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভোলা সদর উপজেলার ভাইস চেয়ারম্যান অালহাজ্ব মো. ইউনুছ মিয়া।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম মাজহারুল ইসলাম, কোস্ট ট্রাস্ট সিনিয়র সমন্বয়কারী মো. জহিরুল ইসলাম, ওয়ার্ল্ড ফিশের রিচার্জ এ্যসোসিয়েট অংকুর মোহাম্মদ ইমতিয়াজ কোস্ট গার্ড দিক্ষন যোনের প্রতিনিধি মো অাব্দুর রহমান,
সভায় ইকোফিশ প্রকল্প,কোস্ট ট্রাস্টের সহ-সমন্বয়কারী মো. সোহেল মাহমুদের সঞ্চালনায় ভোলা সদর ও দৌলতখান উপজেলার বিভিন্ন ইউনিয়নের মৎস্যজীবী ও ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।
এ সময় বক্তারা বলেন, ভোলায় জেলেদের নদীর বৈচিত্র্য সম্পর্কে ও ইলিশের বিষয়ে অবহিত করতে ইকোফিশ সব সময় কাজ করছে। বর্তমানে ভোলার জেলেরা এ সম্পর্কে সর্তক রয়েছে। তাই ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর জেলেরা নদী থেকে সুফল পাচ্ছে। ইকোফিশ প্রকল্পের মাধ্যমে জেলে পরিবারে বিকল্প কর্ম সংস্থান তৈরী, নদীর পরিবেশ রক্ষা, জলবায়ুর ক্ষতিকারক প্রভাব মোকাবেলায় সাথে টিকে থাকা, জেলেদের মৌলিক ও মানবিক চাহিদা পূরণে সরকারী ও বেসরকারী সেবা সমূহ জেলেদের দ্বারগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষে, কর্ম এলাকার প্রতিটি গ্রামে মৎস্য ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে ২ বছর আগে ।গ্রামের কমিটিগুলো কিভাবে কাজ করছে, অর্জন সমূহ চিহ্নত করণ ও পরবর্তী করণীয় নির্ণয় করা হয়।