ভিডিও কনফারেন্স

  •  ভোলা প্রতিনিধি ঃ
    করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি এবং পরবর্তী করণীয় বিষয়ের উপর বরিশাল বিভাগের কমিশনার মোঃ ইয়ামিন চৌধুরী সকল জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের সাথে আজ বৃহস্পতিবার সকালে এক ভিডিও কনফারেন্সে মত বিনিময় করেছেন।এ সময় বরিশাল বিভাগের সকল জেলা প্রশাসক, পুলিশ সুপার,সিভিল সার্জন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, অফিসার ইনচার্জ গন সহ বিভিন্ন দপ্তর প্রধান, সাংবাদিক ও ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।বিভাগীয় কমিশনার এ সময় বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ের অফিসারদের কাছ থেকে করোনা ভাইরাস সম্পকিত তাদের প্রস্তুতি, কাজেই গতি হোম কোয়ারান্টাইনে বিদেশ ফেরত প্রবাসীদের খোঁজ খবর নেন। ভিডিও কনফারেন্সে ভোলার জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম ছিদ্দিক জানান,বিদেশ থেকে আগত লোকজন চিহ্নিত করতে ইতিমধ্যে প্রতিটি উপজেলায় জনপ্রতিনিধি, দফাদার,চৌকিদার, ধর্মীয় নেতৃবৃন্দের সমন্বয়ে কাজ করার জন্য প্রশাসন কি নিদর্শনা দেওয়া হয়েছে।বিদেশ থেকে আগত ব্যক্তিকে যে কোন অবস্থায় হোম কোয়ারান্টাইনে অবশ্যই আনার ব্যবস্থা করতে হবে।এ নির্দেশ অপমান্য করায় ইতিমধ্যে ৩ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে।প্রতিটি হাসপাতালে করোনা ইউনিট খোলা হয়েছে।যেখানে শুধু হাঁচি, কাশি,সর্দি নিয়ে আসা লোকজনকে স্বাস্থ্য সেবা দেওয়া হবে।
    বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বশির গাজী ইউনিয়ন ভিত্তিক পরিসংখ্যান তুলে ধরে বলেন,উপজেলায় এ পর্যন্ত বিদেশ থেকে আগত প্রবাসীর সংখ্যা ৩১২ জন। এছাড়া পৌরসভা ও ৯ ইউনিয়নে জনপ্রতিনিধিদের সমন্বয়ে ১২ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।
    বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ তপতী চৌধুরী জানান,উপজেলা স্বাস্থ্য বিভাগ পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে।খোলা হয়েছে কন্ট্রোল রুম।আইসোলেটেড রুম প্রস্তুত। তিনি জনগনকে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহবান জানান।
    অফিসার ইনচার্জ মুখ,এনামুল হক জানান,প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে তার বিভাগে আগত প্রবাসী চিহ্নিতকরণ কাজ চলছে।
    এদিকে বোরহানউদ্দিন পৌরসভার মেয়র মোঃ রফিকুল ইসলাম গতকাল পৌর বাজারে করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় বিষয় সম্পকিত লিফলেট বিতরণ করেন।
    পরি বিভাগীয় কমিশনার সকল জেলা প্রশাসকদের উদ্দেশ্য বলেন,বিদেশ থেকে আগত প্রবাসীদের যেকোন মূল্যে চিহ্নিত করে হোম কোয়ারান্টাইনে অবস্থানের বিষয়টি নিশ্চিত করতে হবে।শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পরও যারা কোচিং কিংবা প্রাইভেট বানিজ্য করছেন তা বন্ধ করতে হবে।কৃত্রিম সংকট সৃষ্টি করে ব্যবসায়ীদের অযৌক্তিক মূল্য বৃদ্ধির বিষয়টি বন্ধ করার নির্দেশ দেন। হোটেল রেস্টুরেন্টে কিংবা বাজারে জনগন যাতে অযথা জটলা সৃষ্টি না করে সে বিষয়টি দেখার জন্য নিদর্শনা প্রধান করেন।গুজবে কান না দেওয়া কিংবা আতঙ্কিত না হয়ে জনগনকে স্বাস্থ্য সচেতন হওয়ার আহবান জানান।ভিডিও কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন বোরহানউদ্দিন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ,পৌর মেয়র রফিকুল ইসলাম, বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বশির গাজী, দৌলতখান উপজেলা নির্বাহী কর্মকর্তা জিতেন্দ্র কুমার নাথ,বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা তপতী চৌধুরী, দৌলতখান পৌরসভার মেয়র জাকির হোসেন তালুকদার,অফিসার ইনচার্জ মুখ এনামুল হক,উপজেলা আ’লীগ সভাপতি জসিম উদ্দিন হায়দার, ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজার ইয়াসমিন