খাদ্য বান্ধব কর্মসূচীর চাল নয়-ছয়ের অপরাধে ডিলারসহ আটক-৩,থানায় মামলা।

আহমেদ মুনির ঃ

সরকারি খাদ্য বান্ধব কর্মসূচীর ১০টাকার চাল হত দরিদ্রদের পরিবর্তে কালোবাজারির উর্দেশে বিতরণ হচ্ছে।এমন ঘটনায় ভোলার বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের পমনসা এলাকা থেকে সোমবার দুপুরে ডিলার কাদের সহ ৩ জনকে আটক করা হয়েছে।জব্দ করা হয়েছে কালোবাজারির উর্দেশ্যে বিতরণকৃত ৯০কেজি চাল ।এ ঘটনায় রাতেই ডিলার কাদের সহ জ্ঞাত ৩ এবং অজ্ঞাত ২/৩ জনকে আসামি করে খাদ্য নিয়ন্ত্রক স্থানীয় থানায় একটি মামলা করেন ।

খাদ্য নিয়ন্ত্রকের দপ্তর ও মামলার এজহার সূত্রে জানা যায়,কাচিয়া ইউনিয়নের দেলোয়ারের ছেলে আঃ কাদের কাচিয়া ইউনিয়নের ১০ টাকা মূল্যের খাদ্য বান্ধর কর্মসূচীর একজন ডিলার। কাচিয়া ইউনিয়ন পরিষদের সামানের গুদাম থেকে তিনি ৫৩০ জন হতদরিদ্রের মধ্যে চাল বিতরণ করার কথা। এ লক্ষ্যে ওই ডিলার ১৫টন ৯০০ কেজি চাল উত্তোলন করেন। ২৭ এপ্রিল ওই চাল বিতরণে কাচিয়া ৬নং ওয়ার্ডের কানু মিয়ার স্ত্রী রানু বেগম( কার্ডনং ১২৭৩) এবং ্একই ওয়ার্ডের জেবল হকের ছেলে মো রফিক (কার্ডনং ১৩০০) এদের নামীয় ২ টি কার্ড সহ ৩টি কার্ডের বিপরীতে বরাদ্ধকৃত ৩ বস্তা চাল তারা নিয়ে যায়। সরকারি খাদ্য বান্ধব কর্মসূচীর ৩টি বস্তার ৯০ কেজি চালসহ জাহাঙ্গীর হোসেন,আঃ করিম ও ডিলার কাদের চলে যাওয়ার সময় স্থানীয় জনতা আটক করে পুলিশে খবর দেন। সংবাদে বোরহানউদ্দিন থানার এসআই বিপ্লব চন্দ্র দেবনাথ সংগীয় ফোর্সসহ পদœা মনসা নুরুজ্জামান মেম্বার বাড়ি সংলগ্ন এলাকা থেকে চাউলসহ তাদেরকে আটক করে। এ ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আবু বকর সিদ্দিকের অভিযোগে স্থানীয় থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ ধারায় একটি মামলা দায়ের করা হয়।

তবে ট্যাগ অফিসার মোঃ হোসেন বলেন,এজনের কার্ডের চাল অন্যজন নিয়ে গেছে।কীভাবে নিয়েছে এ প্রশ্নের জবাব দেননি তিনি।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রন মোঃ আবু বকর সিদ্দিক জানান, হস্তান্তরযোগ্য কার্ড গ্র্রহণযোগ্য নয় । এটা আমরা ডিলার ও ট্যাগ অফিসারদের বলে দিয়েছি।অভিযুক্ত ৩ জনকে আটকসহ জাল জব্দ করা হয়েছে।স্থানীয় থানায় একটি মামলা দায়ের হয়েছে।

বোরহানউদ্দিন থানার অফিসার ইন-চার্জ মু. এনামুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,সৃষ্ট ঘটনায় স্থানীয় থানায় মামলা হয়েছে।মঙ্গলবার সকালে আটককৃত ৩ আসামিকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।