ক্ষমা করুন হে শিক্ষাগুরু!!! –

ক্ষমা করুন হে শিক্ষাগুরু!!!
——————
আজ শনিবার। ২ মে। দিনটি আমার মতো অনেক অধমের কাছে বিষাদময়। ১৯৯৬ সালের এইদিনে আমি বা আমরা হারিয়েছি এক মহামানব কে। হঠাই এক কাল বৈশাখী ঝড়ে হারিয়ে গেল আমাদের বাতিঘর। যিনি শুধু সারা জীবন দিয়েই গেলেন।তিনি আমার শিক্ষাগুরু।ওই সময়ে আমার মতো অনেক মফস্বল এলাকার শিক্ষার্থীর বটবৃক্ষ।
এ বটবৃক্ষ হলেন মরহুম আনওয়ারুল হক স্যার।যাকে ওই সময় আমাদের অভিভাবকগন বলতেন” ইংরাজির জাহাজ””। আসলে তিনি শিক্ষক ছিলেন না।ছিলেন একটি প্রতিষ্ঠান। তার কাছে স্ত্রী,সন্তান, পরিজন কিংবা সংসারের চেয়ে বড় ছিল প্রতিষ্ঠান। তথা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।
ফজর নামাজ পড়ে যিনি খুঁজে বেড়াতেন তার সন্তানরা( ছাত্র) পড়ার টেবিলে বসছে কি না।ক্লাসে আসলে সবার আগে খবর নিতেন দূর্বলটার প্রতি।
আমি ও তার একজন নগন্য ছাত্র।পেশায় শিক্ষক।তার অনেক ছাত্রই আজ দেশ বিদেশে উচ্চতর স্থানে আছেন।আমরা তার কতটুকু আদর্শ ধারণ করতে পেরেছি।ভোগবাদীতা কিংবা নিজের স্বার্থের উর্ধ্বে উঠে সমাজ বা রাষ্ট্রকে কতটুকু দিতে পেরেছি।
তিনিতো সকল স্বার্থ জলাঞ্জলি দিয়ে অকাতরে আলো বিলিয়েছেন।সমাজ কে করেছেন আলোকিত।আর আমরা কী করতে পেরেছি? আমরা শিক্ষাটাকে সুন্দর ভাবে শতভাগ বানিজ্যিক পণ্যে রুপান্তর করতে পেয়েছি।।বিবেক আমাদের কে বাধা দিতে পারেনি।নীতি আর আদর্শকে ভূলন্ঠিত করে দুই হাতে কামাচ্ছি অর্থ। সবল দের কে নিয়ে ব্যবসা খুলে ধান্দায় ব্যস্ত রয়েছি।তারা অন্ধকার থেকে আমাদেরকে আলোকিত সমাজের কারিগর হিসেবে গড়ে তুলছিলেন।আজ আমরা বিপরীতে ছাত্রদেরকে প্রতিপক্ষ কে ঘায়েল করার কাজে ব্যবহার করছি।নৈতিকতার তলানিতে আমাদের অবস্থান। প্রতিবেশী ও আজ আমাদের কাছে নিরাপদ নয়।কায়েমি স্বার্থে বিভোর। অনৈতিকতা আর চাটুকারিতা আজ আমাদের মূলধন। গুরুর আদর্শে আমরা আদর্শিক মানুষ হতে পারিনি। এ ব্যর্থতা আমাদেরই। প্রজন্মের চেতনায় আমরা জাগরিত হতে পারি নাই।এ দায়ভার কোন না কোন দিন আমাদেরই বহন করতে হবে। নিজেদেরকে যত শক্তিশালী মনে করছি না কেন,আসলে সবই আমাদের ভুল ধারণা। প্রকৃতির বিচারের রায় একদিন আমাদেরই বহন করতে হবে।গুরু আপনার কোন আদর্শই ধারণ করতে পারিনি।পারিনি আপনার জন্য কিছু করতে। হতে পারিনি আপনার আর্দশের শিষ্য হতে।শুধু দোয়া করছি রাব্বুল আলামিন আপনাকে জান্নাতুল ফেরদৌসের সর্বোচ্চ সন্মানিত স্থান দান করুক।সুখে থাকুন ওপারে। ক্ষমা করুন আপনার এই অধমকে।

মনিরুজ্জামান
প্রভাষক অর্থনীতি
বোরহানউদ্দিন মহিলা কলেজ