ঈদ বাজারঃ বোরহানউদ্দিনে স্বাস্থ্য ঝুঁকিতে সাধারণ মানুষ

মনিরুজ্জামান,
কেউ মানছে না কারো কথা।উদাসিন ভোক্তা।দিশেহারা বিক্রেতা।বাজারটা মোটামুটি ক্রেতা- বিক্রেতার দখলে। অবস্থা দেখলে মনে হয় রাত পোহালে ঈদ।এক কথায় সামাজিক কিংবা শারীরিক দূরত্ব কথাটি এখন কাগজে – কলমে।কেউ মানছে না স্বাস্থ্যবিধি।যার কারণে স্বাস্থ্য ঝুঁকি তে আছে উপজেলার আড়াই লাখ মানুষ।
‌ শনি ও শুক্রবার সকালে বোরহানউদ্দিন পৌরবাজারে গিয়ে বেশ যানজটের চিত্র দেখা যায়। শুক্রবার ভীড় কিছুটা কম হলেও শনিবার ছিল ভিন্নচিত্র। এ সময় কথা হয় ব্যবসায়ী,শিক্ষক,সাধারণ মানুষ ও” আলোর দিশারী” নামক শিক্ষার্থীদের একটি সংগঠের কয়েক জনের সাথ। ওই সংগঠনের শিক্ষার্থী আসাদুজ্জামান,রাফি,জাহিদ, শাওন সহ কয়েকজন জানান,করোনা পরিস্থিতিতে গন সচেতনতা সৃষ্টিতে তারা কাজ করে যাচ্ছেন।হ্যান্ড স্যানিটাইজার,জীবানু নাশক স্প্রে ও মাস্ক তাদের সাধ্যের মধ্যে থেকে বিতরণ করছেন। হ্যান্ড মাইকে প্রচার করছেন সামাজিক দূরত্বের বিষয়টি।গানে গানে সর্তক করার চেষ্টা করছেন সবাই কে। কে শুনে কার কথা। ওরা দুঃখ প্রকাশ করে বলেন,কেউ মানতে চায়না স্বাস্থ্য বিধি। নিজের মন মতো চলতে চায়। একজন শিক্ষক জানান,বাজার পরিস্থতি দেখে কেউ কি বলবে দেশে লকডাউন চলছে।অবস্থা দেখে দেশে করোনা আছে বলে আমার মনে হয় না।
কয়েকজন আক্ষেপ করে বলেন,প্রতিদিন ক্রমবর্ধমান হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে।বাড়ছে মৃত্যূর হারও।সামাজিক দূরত্ব উপেক্ষা করে তাদের এই সরব উপস্থিতি সমাজের সকলের জন্য বিপদ বয়ে আনবে।
বোরহানউদ্দিন পৌরসভার কয়েকটি গার্মেন্টসের দোকান, ষ্টেশনারী ও জুতার দোকান ঘুরে দেখা যায় উপচে পড়া ভিড়। সামাজিক দূরত্বের বালাই নেই। এ সময় দেখা যায় অনেক ক্রেতার মুখে মাস্ক নেই।জিজ্ঞাসা করলে বলেন” হায়াত শেষ হলে ঘরে থাকলে ও মারা যাব”। অনেকে বলেন,সবই তো বেজাল।এসব মাস্কগুলো যে নিরাপদ এর নিশ্চয়তা কে দিবে।
কয়েকজন বলেন,যারা পরের সম্পদ লুন্ঠন করে,চামচামি করে,অন্যকে ঠকিয়ে কিংবা রঙ্গ বদলিয়ে যারা কামিয়ে নিছে করোনা তাদেরই আক্রমণ করবে।আমরা অন্যের সম্পদ হরণ করিনী।
এ সব বিষয়ে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বশির গাজী সামাজিক দূরত্ব রক্ষা করার জন্য ক্রেতা বিক্রেতাদের অনুরোধ জানান।তিনি নিত্য প্রয়োজনীয় পণ্য দ্রুত কিনে বাজারে অবস্থান না করার জন্য আহবান জানান।আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।সকলকে প্রধানমন্ত্রীর ঘোষিত ৩১ দফা নির্দেশনা মেনে চলার আহবান জানান।