বরিশালে জেলেদের বিকল্প কর্মসংস্থানে ৩ দিনের প্রশিক্ষণ

বিশেষ প্রতিবেদক:
বরিশাল জেলা মৎস্য অফিসের আয়োজনে কাশিপুর মৎস্যবীজ উৎপাদন কেন্দ্রের প্রশিক্ষণ কেন্দ্রে শুরু হয়েছে জেলেদের ৩ দিনের আবাসিক প্রশিক্ষণ। “ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা” প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণে বরিশাল জেলার হিজলা ও সদর উপজেলার ১০ জন করে এবং পিরোজপুরের নেছারাবাদ উপজেলার ৫ জনসহ মোট ২৫ জন জেলেকে মাছ ধরার পাশাপাশি বিকল্প কর্মসংস্থানের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

ইলিশ সম্পদ রক্ষার জন্য সরকার বিভিন্ন সময়ে নদীতে মাছ ধরা বন্ধ রাখে, সেই সময়ে জেলেরা যাতে বিকল্প কর্মসংস্থানে অভ্যস্ত হয়ে ইলিশ ধরা বন্ধকালীন সময়ে জীবিকার সংকটে না পড়ে সেজন্য তাদের বিকল্প কর্মসংস্থান এখন খুব প্রয়োজনীয় হয়ে পড়েছে। সময়ের এ প্রয়োজনের প্রেক্ষিতে সরকারের বিভিন্ন প্রকল্পে এখন বিকল্প কর্মসংস্থানের বিষয়টি গুরুত্বের সাথে স্থান পাচ্ছে।

বিভিন্ন ইলিশ অধ্যুষিত জেলাগুলোতে বিকল্প কর্মসংস্থানের উপকরণ প্রদানের পাশাপাশি মৎস্য অধিদপ্তর জেলেদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করছে। আজকের প্রশিক্ষণে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপপরিচালক জনাব আনিছুর রহমান তালুকদার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল জেলা মৎস্য অফিসার জনাব মো: আসাদুজ্জামান, সাস্টেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রকল্পের ডিপিডি জনাব মো: কামরুল ইসলাম, সহকারী পরিচালক এ. এফ. এম. নাজমুস সালেহীন, কোর্স সমন্বয়ক বিমল চন্দ্র দাস, খামার ব্যবস্থাপক অচিন্ত্য কুমার সরকার।

প্রশিক্ষণে বিভিন্ন বিষয়ভিত্তিক অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের সেশনসমূহ অনুষ্ঠিত হবে। বিকল্পকর্মসংস্থানের এ উদ্যোগ ও প্রশিক্ষণ পর্যায়ক্রমে চলতে থাকবে।