বোরহানউদ্দিনে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ

মনিরুজ্জামান, ভোলা
ভোলার বোরহানউদ্দিন উপজেলায় সোমবার সকালে তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী বাস্তবায়ন হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে নির্বাহী কর্মকর্তার হলরুমে উপজেলা টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অংশগ্রহণে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া। প্রশিক্ষণে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান বলেন, গবেষনায় দেখা যায়,একটি সিগারেট গ্রহণে একজন মানুষের ১৪ মিনিট আয়ূ কমে যায়।তাছাড়া হৃদরোগের সমস্যা ২৫-৩০ ভাগ বেড়ে যায়।
মাদকাসক্তি বাংলাদেশের একটি অন্যতম সামাজিক সমস্যা। এ দেশের মাদক পরিস্থিতি নিয়ে জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, দেশে মাদকাসক্তের মধ্যে ৮৪ শতাংশ পুরুষ এবং ১৬ শতাংশ নারী। আর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের তথ্যানুযায়ী, আসক্তদের শতকরা ৯০ ভাগ কিশোর-তরুণ। তাঁদের ৪৫ ভাগ বেকার, ৬৫ ভাগ আন্ডারগ্র্যাজুয়েট।

কমিশনার ভূমি শোয়াইব আহমাদ বলেন, যে কাজে মানুষ অথবা সমাজের উপকারে আসে না তা পরিহার করা ধর্মীয় দৃষ্টিতে শ্রেয়। আরও বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মাসুম,ডাঃমশিউর রহমান সাদী বলেন, WHO এর মতে বর্তমানে পৃথিবীতে ৭০ মিলিয়ন মানুষ COPD তে আক্রান্ত এবং ৫ মিলিয়ন মানুষ মারা গেছে। অন্য এক পরিসংখ্যানে দেখা যায় আমেরিকায় ২৫ মিলিয়ন মানুষ অ্যাজমায় আক্রান্ত, যার মধ্যে ১৪.৮ মিলিয়ন মানুষই COPD তে আক্রান্ত।
আরোও জানা যায় প্রতিবছর সারাবিশ্বে প্রায় ৬০ লাখ লোক তামাকের ক্ষতিকর প্রভাবে মারা যায় (সর্বমোট মৃত্যুর প্রায় ১০%) যার প্রায় ৬ লাখ পরোক্ষ ধূমপানের স্বীকার।

কর্পোরেট দুনিয়ায় বিশাল বিনিয়োগ এ খাতে।এক তথ্যে দেখা যায়,বিশ্বে ৮১৮ বিলিয়ন ইউএস ডলার এ খাত থেকে আয় হয়।ধূমপানে সিওপিডি রোগে মানুষ আক্রান্ত হয়ে শারীরিক ও আর্থিক ক্ষতি হয়।
প্রশিক্ষণে আরও ছিলেন,বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, উপজেলা ক্রিড়া সংস্থার সম্পাদক সরোয়ার শিমুল।জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল,স্বাস্থ্য সেবা বিভাগ,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্রণালয় এর সহযোগিতায় প্রশিক্ষণে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তর প্রধানগন অংশগ্রহণ করেন।