মুলাদী উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন।

মনিরুজ্জামান ঃ

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।”  এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ রবিবার মুলাদী উপজেলা চত্বরে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, সফল ৩ জন মৎস্য চাষীর মাঝে পুরস্কার হিসাবে ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে একটি বর্ণাঢ্য র‍্যালি উপজেলা চত্বর থেকে শুরু করে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন।
পরে উপজেলা নির্বাহী অফিসার ও জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির সভাপতি নূর মোহাম্মদ হোসাইনীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন মুলাদী উপজেলা পরিষদের চেয়ারম্যান তারিকুল হাসান খান মিঠু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যানদ্বয়।

সভায় স্বাগত বক্তব্যে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা এ. এফ. এম. নাজমুস সালেহীন বলেন, বাংলাদেশের প্রাণিজ আমিষের অন্যতম প্রধান উৎস হলো মাছ। কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তাই সরকার প্রাণিজ আমিষের জোগান বৃদ্ধি, কর্মসংস্থান ও নিরাপদ মৎস্য সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন, গণসচেতনতা সৃষ্টি ও উদ্বুদ্ধকরণের পাশাপাশি বিভিন্ন মৎস্য উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছেন। সরকারের বিদ্যমান সুবিধাসমূহ নীতিমালার আলোকে মুলাদীর মৎস্যজীবীদের কাছে পৌঁছে দেবার লক্ষ্যেই মৎস্য অধিদপ্তর এই উপজেলায় কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠান শেষে উপজেলা চত্বর পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।

অনুষ্ঠানমালায় জেলে, মৎস্যজীবী, গণমাধ্যম কর্মী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারী ও বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ মিলে প্রায় ৩০০ শতাধিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।