ডিমের হালি ৫০ টাকা

মনিরুজ্জামান,
ভোলার বোরহানউদ্দিনে রেকর্ড ভেঙেছে মুরগির ডিমের দাম। ৫০টাকা ছুঁয়েছে প্রতিহালি মুরগীর ডিম। হাঁসের ডিমের হালি বিক্রয় হচ্ছে ৬০ টাকায়। শনিবার সকালে পৌর বাজার ঘুরে ক্রেতাদের কাছে এমন তথ্য জানা যায়।গরীবের প্রোটিনের সহজলভ্য উৎস ডিমের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় নিম্ন আয়ের মানুষ।
গতকাল শনিবার বোরহানউদ্দিন পৌর বাজারেের বেশ কয়েকটি দোকান ঘুরে দেখা গেছে, যারা একসময় ডজন কিংবা ঝুড়ি (৩০ পিচ) ডিম কিনতেন, তারা হালি ধরে কিনছেন। জনৈক কলেজ শিক্ষক বাজারে ডিম কিনতে গিয়ে বিব্রতকর অবস্থায় পড়েন। এক সপ্তাহ আগেও যেখান এক হালি মুরগির লাল ডিম কিনেছিলেন ৪২ টাকা দরে। শনিবার তাকে ৫০ টাকা হালি দরে ডিম কিনতে হয়েছে। অন্যদিকে হাসের ডিম হালি ৫৫ টাকা দরে বিক্রয় হলেও এখন বিক্রয় হচ্ছে ৬০ টাকা দরে।
পৌরবাজারের পাইকারি বিক্রেতা জসিম ও হোসেন,মোতাহার, জানান,তারা মুরগীর লাল ডিম প্রতিশত ১০৯০ কিনে ১১০০ টাকায় বিক্রয় করেন। সে হিসেবে প্রতি হালি ৪৩.৬ টাকা দরে কিনে ৪৪ টাকায় বিক্রিয় করেন। অথচ ওই দোকানে গিয়ে মুরগীর ডিম প্রতি হালি ৫০ টাকা করে চাওয়ায় ডিম না কিনে ফিরে আসেন ক্রেতা বিল্লাল হোসেন ও রাকিব। তারা বললেন, এভাবে কি চলা যায়? এমন কোনো জিনিস নেই যেটার দাম বাড়েনি।

একটি কোম্পানির বিক্রয় প্রতিনিধি এমরান হোসেন বলেন,, আমাদের মতো স্বল্প আয়ের মানুষদের আমিষের প্রধান উৎস ডিম ও ব্রয়লার মুরগি। এই দুইটি জিনিসের দামই অনেক বেড়েছে। ডিমের দাম হালিতে বেড়ছে ৮ টাকা। আর মুরগির দাম কেজিতে ৩০-৪০ টাকা পর্যন্ত বেড়েছে। শেষ পর্যন্ত আমাদের সাধ্যের মধ্যে কিছুই থাকবে না। দোকানদার বাদল কৃষ্ণ জানান, দাম বাড়ার কারণে ডিম বেচাঁ বন্ধ করে দিছি। কাস্টমারের লগে শুধুমাত্র ঠেলাঠেলি লাগে।

বোরহানউদ্দিন সহকারী আব্দুল জব্বার কলেজে কৃষি বিজ্ঞান বিভাগের প্রভাষক এএইচ এম মোস্তফা কামাল বলেন,স্বল্প সময়ে দুই দফা জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন খরচ,ভ্যাকসিন আর খাবারের দাম বেড়েছে। যার প্রভাব পড়ছে ডিম ও ব্রয়লার মুরগির বাজারে। এছাড়া প্রতিকূল অবস্থায় টিকতে না পেরে অনেক খামারি ব্যবসা গুটিয়ে ফেলেছেন। যে কারণে বাজারে মুরগি ও ডিমের সরবরাহ কমে গেছে। এভাবে চলতে থাকলে ডিমের দাম আরও বাড়বে বলে মনে করছেন তিনি।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোলার সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসান জানান, পরিবহন খরচ,ভেকসিন ও খাবারের দাম বৃদ্ধি পাওয়ায় এ অবস্থা। অভিযান পরিচালনা করা হবে।
বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান জানান,বাজার নিয়ন্ত্রণে অভিযান জোরদার করা হবে।